ইসমাম পারভেজ কনক ধরুন, আপনি একটি ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ব্যাগ বিক্রি করেন। আপনি চান, কেউ যদি গুগলে ব্যাগ কেনাসংক্রান্ত কিছু লিখে খোঁজ করে (সার্চ), তাহলে যেন আপনার ওয়েবসাইটের নাম ওপরের দিকে আসে। সে ক্ষেত্রে আপনাকে যা করতে হবে, সেটি এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নামে পরিচিত। শুধু গুগল নয়, ইয়াহু, বিং বা যেকোনো সার্চ ইঞ্জিনই একটি স্বয়ংক্রিয় নিয়ম বা পদ্ধতি ব্যবহার করে। এই নিয়ম বা পদ্ধতি যথাযথভাবে কাজে লাগিয়ে তথ্য খোঁজার ফলাফলে (সার্চ রেজাল্ট) কোনো ওয়েবসাইট বা ওয়েব পেজকে ওপরের দিকে দেখানো সম্ভব। একজন ইন্টারনেট ব্যবহারকারী যেন সঠিক তথ্য খুঁজে পান, সে জন্য এসইও সেই তথ্যকে সার্চ ইঞ্জিনের উপযোগী করে তোলে। এসইওর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীরা কী তথ্য খুঁজছেন, কী ধরনের সমস্যার সমাধান চাচ্ছেন, কী ধরনের শব্দ বা কি–ওয়ার্ড ব্যবহার করছেন এবং কী ধরনের কনটেন্ট তাঁরা চান—সে সম্পর্কে আপনি জানতে পারবেন এবং তা বিশ্লেষণ করে প্রয়োগ করার মাধ্যমে সার্চ ইঞ্জিনে র্যাঙ্কিং করাতে পারবেন। এসইও কীভাবে কাজ করে? একটি সার্চ ইঞ্জিন প্রধানত তিনটি কাজ করে— ১. ক্রলিং: ইন্টারনেটের সব বিষয়বস্তু (কনটেন্ট) ইউআরএল, মানে
ব্রেকিং নিউজের সকল পোস্ট ও বিস্তারিত জানতে ডানের সাইডে ৩ দাগের উপর ক্লিক করুন।পৃথিবীর যেকোন ভাষায় পোস্ট পড়তে সেটিংসে ভাষা পরিবর্তন করুন।ব্রেকিং নিউজ টিভি দেখতে "ব্রেকিং নিউজ টিভি" তে ক্লিক করুন।ব্রেকিং নিউজের ফেইসবুক পেইজ ও গ্রুপে জয়েন করতে "আরও" বাটনে ক্লিক করুন।প্রতিদিনের সকল শীর্ষ খবরা-খবর জানতে আমাদের সাথেয় থাকুন।ধন্যবাদ।